শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২৮ অপরাহ্ন

আপডেট
একজন সফল উদ্যোক্তা দেশের সামগ্রিক উন্নয়ন ও পরিবর্তনে  কার্যকরী ভূমিকা রাখতে পারে

একজন সফল উদ্যোক্তা দেশের সামগ্রিক উন্নয়ন ও পরিবর্তনে  কার্যকরী ভূমিকা রাখতে পারে

চবি প্রতিনিধি : একবিংশ শতাব্দীর এই যুগে একজন সফল উদ্যোক্তা হতে প্রয়োজন অদম্য সাহস, দৃঢ়তা এবং নতুন নতুন চ্যালেঞ্জ গ্রহণের সক্ষমতা। যারাই নিজেদের ক্যারিয়ার হিসেবে উদ্যোক্তা হতে চান তাদের মনে রাখতে হবে উত্থানপতনের মধ্যে দিয়ে মানুষের জীবনে সফলতার দেখা মেলে। একজন দক্ষ ও সফল উদ্যোক্তা দেশের সামগ্রিক উন্নয়ন ও পরিবর্তনে সবচেয়ে কার্যকরী ভূমিকা রাখতে পারে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আয়োজিত উদ্যোক্তা সংক্রান্ত সেমিনার সিরিজের প্রথম পর্বে এসব কথা বলেন বক্তারা।সোমবার (১০ জুন) সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে চবি এমবিএ অ্যাসোসিয়েশন এবং হাল্ট প্রাইজ এর উদ্যোগে “Tale of a dream Merchant in RMG” শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এসময় চবি এমবিএ এসোসিয়েশনের পক্ষ থেকে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ওবাইদুর রহমান ফারুকী।সেমিনার সিরিজের প্রথম পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. হেলাল উদ্দিন নিজামী। প্রধান অতিথির বক্তব্যে তিনি তাঁর ক্যারিয়ারের বিস্তৃত অভিজ্ঞতা সাধারণ শিক্ষার্থীদের মাঝে তুলে ধরেন। এসময় ব্যবসা ও উদ্যোক্তার ক্ষেত্রে গভীর জ্ঞানকে কাজে লাগিয়ে কিভাবে সফল হওয়া যায় সে বিষয়ে গুরুত্বারোপ করেন।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন চবি এমবিএ অ্যাসোসিয়েশনের উপদেষ্টা কমিটির সদস্য অধ্যাপক ডঃ আনোয়ারুল কবির রুমি, সাইফুল হক ভূঁইয়া। অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে ছিলেন উদ্যোক্তা গাজী মোঃ শহীদ উল্লাহ।  এসময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এমবিএ এসোসিয়েশন সভাপতি তার বক্তব্যে বলেন, চবি এমবিএ এসোসিয়েশনের যাত্রা শুরু হয়  ১৯৯৮ সালে। প্রতিবছর বিভিন্ন সেমিনার সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। আমরা চবি ব্যবসায় প্রশাসন অনুষদের সাথে একটা সমঝোতা স্মারক স্বাক্ষর করতে যাচ্ছি। যার ফলে আমাদের বর্তমান শিক্ষার্থীদের সঙ্গে অভিজ্ঞতা আদান-প্রদানের সুযোগ তৈরি হবে। অনুষ্ঠানে চবি একাউন্টটিং বিভাগের অধ্যাপক ড. মো: আনোয়ারুল কবীর বলেন, অনেকেই আছে যারা ভিন্ন পেশায় তাদের ক্যারিয়ার শুরু করলেও দিনশেষে তারা নিজেদের একজন উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। এক্ষেত্রে একজন মানুষকে ক্যারিয়ার চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে গেলেই তিনি সফলতার মুখ দেখবে। আমাদের জীবন পুষ্পসজ্জিত নয়, এখানে উত্থানপতন আছে।

তিনি আরও বলেন, আমাদের গার্মেন্টস সেক্টরে যেসব শ্রমিক কাজ করেন তারা খুব কম বেতনে চাকরি করেন। তবে আমাদের এই রেডিমেড গার্মেন্টস সেক্টর বাংলাদেশের ভৌগোলিক অবস্থান কারণে সারা বিশ্বের জন্য খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। তবে রপ্তানিতে শুধু তৈরি পোষাক খাতের উপর নির্ভর করলেই হবে না। আমাদেরকে রপ্তানি খাতে বৈচিত্র্য নিয়ে আসতে হবে। এক্ষেত্রে সরকারের পাশাপাশি একজন দক্ষ উদ্যোক্তা সবচেয়ে কার্যকরী ভূমিকা রাখতে পারে।  অতিথিদের বক্তব্যের পরে অনুষ্ঠানে প্যানেল ডিসকাশন নামে একটি বিশেষ পর্বের আয়োজন করা হয়। এতে প্যানেল সদস্য হিসেবে ছিলেন এ.এন.এম ওয়াজেদ আলী, ড. তানভীর মোহম্মদ হায়দার, ড.নূর মোহাম্মদ বাবু ও তৌসিফ আহমেদ।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |